শিরোনাম
  বকেয়া টাকার দাবি পাটকল শ্রমিকদের       মৌলভীবাজার শ্রীমঙ্গল চা বাগানে গাছের ডাল ভেঙ্গে এক নারী শ্রমিকের মৃত্য       শ্রমিক নেতা ইউসুফ শেখ’র উপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ       আশুলিয়ায় শ্রমিক নেতার ওপর হামলা করে ২২ হাজার টাকা লুট       অটোরিক্সা কেনার টাকা না দেয়ায় পোশাক শ্রমিক স্ত্রীকে গলাটিপে হত্যার অভিযোগ       মালয়েশিয়ায় যেতে কর্মীদের নিবন্ধন প্রক্রিয়া শুরু       বাকেরগঞ্জে নানার ধর্ষণে নাতনি অন্তঃসত্ত্বা -বাকিতে সালিশ করলেন চেয়ারম্যান       গার্মেন্টস শ্রমিকদের কার্ডের মাধ্যমে রেশন দেবে সরকার       ৮ অগ্নিদগ্ধকে হেলিকপ্টারে ঢাকা পাঠানো হয়েছে: জেলা প্রশাসক       বন্ধুকে আগুন দেখাতে গিয়ে নিজেই হলেন লাশ    
৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রকাশিত সময় : এপ্রিল, ১৯, ২০২০, ০৯:১৯ অপরাহ্ণ

পাঠক দেখেছেন 762 জন
 

ফেব্রয়ারি মাসের বেতন দেয়নি, মার্চ মাসের বেতনও দেয়নি। এই দুই মাসের কাজ তো ঠিক ঠাক মত করতে হলো। কিন্তু মালিক বেতন দেয় না কেন? ঘরে চাল নাই, বাজার করবো টাকা নাই। আমরা কি খাই না? নাকি না খেয়েই বেচে থাকি? ‘

‘সব কারখানার বেতন হয় কিন্তু আমাদের কারখানায় বেতন দেয় না। আমরা কি মানুষ না? নাকি আমরা রোবট? মালিকরা কি মানুষ না? তারা কি আমাদের এই কষ্ট বুঝে না?’

রোববার (১৯ এপ্রিল) দুপুরে জিরাবো-বিশমাইল সড়ক অবরোধ করে বিক্ষোভ করে আশুলিয়া কাঠগড়ায় এলাকায় অবস্থিত পেন্টাফোর্থ কারখানার শ্রমিকরা। এ কারখানার প্রায় ৩০০ শ্রমিক গত ফেব্রয়ারি ও মার্চ মাসের বেতন-ভাতা পাবে। তাই সামাজিক দুরুত্বের কথা না ভেবে ঝুঁকি নিয়ে আজ সকাল থেকে এ আন্দোলন শুরু করে তারা।

ঘটনা স্থলে সরজমিনে গেলে কারখানাটির আন্দোলনরত শ্রমিক সুমি ও ফারজানা ক্ষুব্ধ হয়ে প্রতিবেদককে এসব কথা বলেন।

তারা জানান, তারা যে টাকা পাবে, তাদের যেন সে টাকা পরিশোধ করা হয়৷ তারা যেন সে টাকা দিয়ে কিছু দিনের জন্য হলেও খেয়ে বেঁচে থাকতে পারে৷ কারখানার মালিক তাদের বেতন দেবে দেবে করে আর দেই নি। তাই তারা আজ সকাল থেকে কারখানার সামনে সড়ক বন্ধ করে বসে আছে।

ক্ষুব্ধ হয়ে সুমি কথাগুলো বলতে বলতে কেঁদেই ফেলেন। পরে কান্না থামানোর চেষ্টা করে জরিত কন্ঠে তিনি বলেন, ঘরে চাল নাই, কোনো টাকা নেই, খেতে পারি না ছেলেদের খাওয়াতে পারিনা, রুম ভাড়া দিতে পারি না, আবার মানুষের কাছে চাইতেউ পারি না। এমন অবস্থায় আমরা কোথায় যাবো ভাই। আপনারাই বলেন। আমরা তো না খেয়েই মরে যাবো।

সুমির পাশেই দারিয়ে আছে ফারজানা, তারা দুজনই পেন্টফোর্থ কারখানা অপারেটর। ফারজানাও বলে উঠেন বাড়িওয়ালা বাসা থেকে বের হতে দেয় না। কিন্ত বাড়িতে যে খাবার নেই, সেই খাবার তো আর বাড়িওয়ালা দেয় না উল্টো আরও বাড়ি ভাড়া চায়। করোনার ভয় আমাদের মধ্যেও আছে। করোনার ভয়ে ঘরের ভেতর বসে থাকলে তো না খেয়েই আমি ও আমার পরিবার মরে যাবো৷

অন্যদিকে একই সড়কে এক কিলোমিটার দুরে আন্দোলন করতে দেখা গেছে পি এস নিট ওয়ার লিমিটেডের শ্রমিকদের। তারা প্রতিবেদককে বলেন, করোনা জন্য কারখানা বন্ধ করে দেওয়ার পর কারখানার মালিক কখনো শ্রমিকদের খোঁজ খবর নেই নি। এবং সরকারের নির্দেশ অনুযায়ী বেতন পরিশোধ করেন নি। তারা বেতন ছাড়া সড়ক থেকে যাবে না বলে জানিয়েছে।

এছাড়া সাভার ও আশুলিয়া মিলিয়ে প্রায় চারটি কারখানায় আজ বেতনের জন্য অবস্থান ও বিক্ষোভ করেছেন শ্রমিকরা।

নির্দিষ্ট সময়ে বেতনের ব্যপারে স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সহ-সভাপতি আল কামরান বলেন, সাভার ও আশুলিয়ার কিছু কিছু করখানার মালিক সরকার কারখানা বন্ধ ঘোষণা করার পরেও তারা বন্ধ করেনি। মালিকরা কোন না কোনো ভাবে শ্রমিকদের কে দিয়ে কাজ করিয়ে নিয়ে সিপমেন্ট করেছেন। সে ক্ষেত্রে বেতন না দেওয়া কোনো যুক্তিকতা দেখছিনা মালিকদের।

তিনি আরও বলেন, করোনা সংক্রমণ রোধে শ্রমিকদের ঘরে রাখতে হলে তাদের বেতন দেওয়াটা জরুরি। এখন পর্যন্ত যে কারখানায় শ্রমিকরা বেতন পেয়েছে সে কারখানার একটা শ্রমিকও রাস্তায় নামেনি। তাই মালিকদের প্রতি অনুরোধ জানাচ্ছি শ্রমিদের যেন বেতন পরিশোধ করেন।

Facebook Comments

     

আরও পড়ুন

বকেয়া টাকার দাবি পাটকল শ্রমিকদের

মৌলভীবাজার শ্রীমঙ্গল চা বাগানে গাছের ডাল ভেঙ্গে এক নারী শ্রমিকের মৃত্য

শ্রমিক নেতা ইউসুফ শেখ’র উপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ

আশুলিয়ায় শ্রমিক নেতার ওপর হামলা করে ২২ হাজার টাকা লুট

অটোরিক্সা কেনার টাকা না দেয়ায় পোশাক শ্রমিক স্ত্রীকে গলাটিপে হত্যার অভিযোগ

মালয়েশিয়ায় যেতে কর্মীদের নিবন্ধন প্রক্রিয়া শুরু

বাকেরগঞ্জে নানার ধর্ষণে নাতনি অন্তঃসত্ত্বা -বাকিতে সালিশ করলেন চেয়ারম্যান

গার্মেন্টস শ্রমিকদের কার্ডের মাধ্যমে রেশন দেবে সরকার

৮ অগ্নিদগ্ধকে হেলিকপ্টারে ঢাকা পাঠানো হয়েছে: জেলা প্রশাসক

বন্ধুকে আগুন দেখাতে গিয়ে নিজেই হলেন লাশ

পোশাক শ্রমিকদের হঠাৎ বাড়ি ফেরার হিড়িক

কথা রাখলেন না গার্মেন্টস কর্তৃপক্ষ, চাকরিচ্যুত শ্রমিক-দম্পতি

বিজিএমইএ সভাপতি কতৃক শ্রমিক ছাটাই ঘোষণার প্রতিবাদে সংবাদ সম্মেলনে

সাভারে পোশাক শ্রমিকদের ঢিলেঢালা ঈদ উৎযাপন

৯০ এর রাজপথ কাপানো জাসদ নেতা হান্নান ক্যান্সারে আক্রান্ত

বিজিএমইএ’র অনুরোধ রাখলো না সাভারের অনেক পোশাক কারখানা!

এ্যাসপায়ার গার্মেন্টসের শ্রমিককে জোরপূর্বক চাকরিচ্যুত, বেতন পরিশোধের ভিডিও করে বেতন কেড়ে নেলো কর্তৃপক্ষ

ট্রাকে ঈদযাত্রা: ধর্ষণের পর হত্যা করা হয় গার্মেন্টসকর্মী মৌসুমীকে

বিজিএমইএ’র সভাপতির শ্রমিক ছাটাইয়ের ঘোষণা অত্যন্ত অমানবিক নিষ্ঠুরতা

মায়ের কবরের পাশেই চিরনিদ্রায় শায়িত হতে চান – দাদা ভাই

 

Top