শিরোনাম
  তুরাগে পুলিশি বাধাঁ উপেক্ষা করে কোটা বিরোধী আন্দোলনে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছে       টাঙ্গাইলের মধুপুরে সড়ক দুর্ঘটনায় নিহত১ আহত২       ময়মনসিংহ ফুলপুর বালিয়া মাদ্রসার, মুহতামিম মাওলানা ওয়াইজ উদ্দিন আহমেদ এর পদত্যাগের দাবিতে বিক্ষোভ       মধুপুর পৌরসভা আজ নগর পিতার ছোঁয়ায় আলোকিত মডেল শহর       বাগেরহাটে দুই বাসের সংঘর্ষে নিহত ১, আহত ১২       ঠাকুরগাঁওয়ে পুলিশের অভিযানে মাদকদ্রব্য উদ্ধার গ্রেফতার-৪       বিভাগীয় কমিশনার ধনবাড়ী জমিদার বাড়ী পরিদর্শন       কলবাড়ি নেকজেনিয়া ম্যাধমিক বিদ্যালয়ের সভাপতি হলেন সাংবাদিক মাসুম       মধুপুরে আবারও ৫টি কবর থেকে কংকাল চুরি       মধুপুর থানার অফিসার দ্বয়ের বদলি জনিত বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত    
২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশিত সময় : এপ্রিল, ২, ২০২০, ০২:৩৮ অপরাহ্ণ

পাঠক দেখেছেন 491 জন
 

গবেষণায় দেখা যায়, বাংলাদেশের ১০ লাখেরও বেশি গার্মেন্টসকর্মী বর্তমানে চাকরিচ্যুত অথবা সাময়িক কর্মবিরতিতে আছেন। এসব মূলত বিদেশি ক্রেতাদের অর্ডার বাতিল এবং বাতিলকৃত পণ্যের ক্ষতিপূরণ দিতে ব্যর্থ হওয়ার কারণে ঘটেছে

এক গবেষণায় দেখা গিয়েছে, বিদেশি অর্ডার বাতিলের কারণে বাংলাদেশের গার্মেন্টসশিল্পের অন্তত ১০ লাখ কর্মী কর্মহীন হয়ে পড়েছেন।

পেন স্টেট ইউনিভার্সিটির সেন্টার ফর গ্লোবাল ওয়ার্কার্স রাইট ও দ্য ওয়ার্কার রাইটস কনসোরটিয়াম (ডব্লিউআরসি)এর ওই গবেষণায় আরও দেখা যায়, বাংলাদেশের ১০ লাখেরও বেশি গার্মেন্টসকর্মী বর্তমানে চাকরিচ্যুত অথবা সাময়িক কর্মবিরতিতে আছেন। এসব মূলত বিদেশি ক্রেতাদের তাদের অর্ডার বাতিল এবং বাতিলকৃত পণ্যের ক্ষতিপূরণ দিতে ব্যর্থ হওয়ার কারণে ঘটেছে।

প্রসঙ্গত, বাংলাদেশের গার্মেন্টসখাতে ৪০ লাখেরও বেশি কর্মী কাজ করেন।

গবেষণামতে, যখন অর্ডার বাতিল হয়ে যায়, ৭২.১% ক্রেতা কাঁচামাল যেমন, ফেব্রিকস ইত্যাদির জন্য অর্থ দিতে চায় না। এছাড়া দেখা যায়, ৯১.৩% ক্রেতা উৎপাদনব্যয় বহন করতে রাজি হয় না। অর্ডার বাতিল ও পেমেন্ট না দেওয়ার কারণে ৫৮% কারখানা তাদের উৎপাদন বন্ধ করে দিতে বাধ্য হয়েছে।

গবেষণায়, আরও কয়েক দশক ধরে এই ধরনের অপব্যবহারের ভিত্তিতে নির্মিত একটি সিস্টেমের চূড়ান্ত ভঙ্গুর চিত্র তুলে ধরা হয়েছে, যেখানে ক্রেতারা সরবরাহকারীদের ওপর প্রদত্ত অর্থ পরিশোধে বাধ্য করে। এরফলে, বহু কারখানা বন্ধ হয়ে যায়, শ্রমিকদের মজুরি বাকি পড়ে। যেকারণে সঞ্চয়হীন শ্রমিকদের কঠিন বাস্তবতার দিকে ঠেলে দেয়। আর অর্থনৈতিকভাবে খুব বেশি শক্তিশালী নয় এমন সরকারের জন্য এসব দুস্থ শ্রমিক ও শিল্পে ব্যাপকহারে সহায়তা করা সম্ভব হয় না।

অনেকক্ষেত্রে কিছু ব্র্যান্ড রয়েছে যারা “রেসপন্সিবল এক্সিট” বা অর্ডার বাতিল করলেও দায়িত্ব পালনে প্রতিজ্ঞাবদ্ধ থাকে। যেখানে তারা অর্ডার বাতিল করার পর শ্রমিকদের ওপর এর বিরূপ প্রভাব কমিয়ে আনতে কারখানাকে সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়ে থাকে। তবে গবেষণায় দেখানো হয়েছে, শেষপর্যন্ত তারা কখনই তাদের এই প্রতিশ্রুতি পূরণ কেরে না।

গবেষণাটিতে সুপারিশ করা হয়, সরবরাহকারীদের অবশ্যই এই বিষয়টি নিশ্চিত করতে হবে যে এই ক্রেতাদের কাছ থেকে প্রাপ্ত অর্থ যেন বরখাস্তকৃত শ্রমিকদের পেমেন্টসহ সকল আইনত বাধ্যতামূলক মজুরি ও পূরণ করার কাজে ব্যবহৃত হয়।

একইসাথে, সরকারের পক্ষ থেকে সঙ্কটকালে শ্রমিকদের মজুরি ও কারখানা মালিকদের ভর্তুকি নিশ্চিত করার বিষয়টিও সুপারিশ করা হয়েছে।

এদিকে, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারর্স এন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম  বলেন, গবেষণাটি সমপূর্ণ ভিত্তিহীন। একইসাথে তিনি দাবি করেন, এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করার পেছনে কোনও না কোনও দূরভিসন্ধি রয়েছে।

উল্লেখ্য, সরকার গত সপ্তাহে বাংলাদেশে রফতানি-প্রধান শিল্পের জন্য ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। তবে বর্তমানে করোনাভাইরাসের কারণে সৃষ্ট সঙ্কট থেকে রক্ষা পেতে শিল্প-কারখানাগুলোকে আরও উদ্দীপনামুখী হয়ে কাজ করতে হবে। তথ্যসূত্র:Dhaka Tribune বাংলা

Print Friendly, PDF & Email
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Facebook Comments

     

আরও পড়ুন

তুরাগে পুলিশি বাধাঁ উপেক্ষা করে কোটা বিরোধী আন্দোলনে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছে

টাঙ্গাইলের মধুপুরে সড়ক দুর্ঘটনায় নিহত১ আহত২

ময়মনসিংহ ফুলপুর বালিয়া মাদ্রসার, মুহতামিম মাওলানা ওয়াইজ উদ্দিন আহমেদ এর পদত্যাগের দাবিতে বিক্ষোভ

মধুপুর পৌরসভা আজ নগর পিতার ছোঁয়ায় আলোকিত মডেল শহর

বাগেরহাটে দুই বাসের সংঘর্ষে নিহত ১, আহত ১২

ঠাকুরগাঁওয়ে পুলিশের অভিযানে মাদকদ্রব্য উদ্ধার গ্রেফতার-৪

বিভাগীয় কমিশনার ধনবাড়ী জমিদার বাড়ী পরিদর্শন

কলবাড়ি নেকজেনিয়া ম্যাধমিক বিদ্যালয়ের সভাপতি হলেন সাংবাদিক মাসুম

মধুপুরে আবারও ৫টি কবর থেকে কংকাল চুরি

মধুপুর থানার অফিসার দ্বয়ের বদলি জনিত বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

ফেরদৌস আক্তার রুনা, রচিত ( কাপুরুষ )

পোশাক শ্রমিকদের হঠাৎ বাড়ি ফেরার হিড়িক

কথা রাখলেন না গার্মেন্টস কর্তৃপক্ষ, চাকরিচ্যুত শ্রমিক-দম্পতি

বিজিএমইএ সভাপতি কতৃক শ্রমিক ছাটাই ঘোষণার প্রতিবাদে সংবাদ সম্মেলনে

বিজিএমইএ’র অনুরোধ রাখলো না সাভারের অনেক পোশাক কারখানা!

৯০ এর রাজপথ কাপানো জাসদ নেতা হান্নান ক্যান্সারে আক্রান্ত

কবিতাঃ”হিজুলীর ফুয়াদ চাচা” কবি মোঃ আব্দুল হামিদ

সাভারে পোশাক শ্রমিকদের ঢিলেঢালা ঈদ উৎযাপন

পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন  তুরাগ থানা কৃষকলীগের সাধারণ সম্পাদক মোঃ নাসির উদ্দিন

ট্রাকে ঈদযাত্রা: ধর্ষণের পর হত্যা করা হয় গার্মেন্টসকর্মী মৌসুমীকে

 

Top