শিরোনাম
  তুরাগে পুলিশি বাধাঁ উপেক্ষা করে কোটা বিরোধী আন্দোলনে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছে       টাঙ্গাইলের মধুপুরে সড়ক দুর্ঘটনায় নিহত১ আহত২       ময়মনসিংহ ফুলপুর বালিয়া মাদ্রসার, মুহতামিম মাওলানা ওয়াইজ উদ্দিন আহমেদ এর পদত্যাগের দাবিতে বিক্ষোভ       মধুপুর পৌরসভা আজ নগর পিতার ছোঁয়ায় আলোকিত মডেল শহর       বাগেরহাটে দুই বাসের সংঘর্ষে নিহত ১, আহত ১২       ঠাকুরগাঁওয়ে পুলিশের অভিযানে মাদকদ্রব্য উদ্ধার গ্রেফতার-৪       বিভাগীয় কমিশনার ধনবাড়ী জমিদার বাড়ী পরিদর্শন       কলবাড়ি নেকজেনিয়া ম্যাধমিক বিদ্যালয়ের সভাপতি হলেন সাংবাদিক মাসুম       মধুপুরে আবারও ৫টি কবর থেকে কংকাল চুরি       মধুপুর থানার অফিসার দ্বয়ের বদলি জনিত বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত    
২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশিত সময় : মার্চ, ২৬, ২০২০, ০৮:০৫ অপরাহ্ণ

পাঠক দেখেছেন 582 জন
 

হবিগঞ্জের রেমা চা বাগানের শ্রমিদের বিভিন্ন বকেয়া ৫০০০ টাকা ও বাগানের ব্যবস্থাপক কর্তৃক খেলার মাঠ দখল করে চারা লাগানোর বিবাদকে কেন্দ্র করে গত ৪ মার্চ থেকে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার রেমা চা বাগান বন্ধ।

রেমা চা বাগানের মালিকদের বিরুদ্ধে শ্রমিক শোষণ-নিপীড়নের অভিযোগ দীর্ঘদিনের। শুধু তাই নয়, মজুরি এবং উৎসব ভাতা বাবদ প্রায় প্রতিটি শ্রমিকের ৫০০০ টাকা করে বকেয়া রয়েছে বাগান কর্তৃপক্ষের কাছে। এরই মধ্যে গত ৪ মার্চ, চা শ্রমিকদের খেলার মাঠ দখল করে বাগান ব্যবস্থাপক চারা গাছ রোপণ করতে উদ্যত হলে চা শ্রমিকদের সঙ্গে তার বিরোধ হয়।

এই বিরোধের জের ধরে বাগান ব্যবস্থাপক চুনারুঘাট থানায় অভিযোগ করলে ৫ মার্চ পুলিশ তদন্ত করতে বাগানে আসে। এতে ক্ষেপে যায় শ্রমিকরা। এরপর ৬ মার্চ বাগান ব্যবস্থাপকের সাথে কথাকাটাকাটির একপর্যায়ে শ্রমিকদের সাথে এক রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটে। এ ঘটনায় বাগানের সাবেক পঞ্চায়েত মানিক দাস ও ইউপি সদস্য নির্মল দেবসহ ২৪ জনকে আসামি করে বাগান কর্তৃপক্ষ মামলা দায়ের করেন এবং একইসাথে বাগান বন্ধ করে দিয়ে তালা দিয়ে চলে যান।

গত ৮ মার্চ, শ্রমিকদের খেলার মাঠ দখল, বকেয়া বেতন ও মামলা দিয়ে হয়রানি বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন চা শ্রমিকরা। ওইদিন সকালে রেমা চা বাগান থেকে প্রায় ১৫ মাইল রাস্তা হেঁটে উপজেলা সদরে এসে এ বিক্ষোভ করেন তারা।

বিক্ষোভে অংশ নেন ছয় শতাধিক বিভিন্ন বাগানের চা শ্রমিক নারী-পুরুষ। বিক্ষোভ শেষে চা শ্রমিকরা উপজেলা পরিষদ এলাকায় অবস্থান নিলে চুনারুঘাট থানার ওসি শেখ নাজমুল হক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান লুৎফুর রহমান মহালদারসহ স্থানীয় নেতৃবৃন্দ তাদের বিষয়টি বাগান কর্তৃপক্ষের সঙ্গে আলাপ-আলোচনা করে সমাধান করার আশ্বাস দেন এবং ফিরে যেতে বলেন। কিন্তু ২৩ মার্চ পর্যন্ত চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং জেলা প্রশাসক বাগান মালিকের সঙ্গে কোন আলোচনায় বসতে পারেনি।

চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক নৃপেন পাল জানিয়েছিলেন, ২৪ মার্চের মধ্যে বন্ধ বাগান চালু করতে হবে। সমাধান না হলে ২৩টি চা বাগান একযোগে যেকোন কর্মসূচি গ্রহণ করবে।

কিন্তু ২৪ মার্চ বাগানের শ্রমিকদের তথ্য থেকে জানা যায়, বাগান খোলা হয়নি এবং খুব শীঘ্রই খোলার কোন সম্ভাবনাও দেখা যাচ্ছে না।

হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, বিষয়টি সমাধানের জন্য আমরা চেষ্টা করছি। যেহেতু বাগানটি বেসরকারি এবং মালিক পক্ষ আঘাতপ্রাপ্ত হয়েছে তাই তাদেরকে বোঝাতে একটু সময় লাগছে।সূত্র:সময়ের কণ্ঠস্বর

Print Friendly, PDF & Email
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Facebook Comments

     

আরও পড়ুন

তুরাগে পুলিশি বাধাঁ উপেক্ষা করে কোটা বিরোধী আন্দোলনে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছে

টাঙ্গাইলের মধুপুরে সড়ক দুর্ঘটনায় নিহত১ আহত২

ময়মনসিংহ ফুলপুর বালিয়া মাদ্রসার, মুহতামিম মাওলানা ওয়াইজ উদ্দিন আহমেদ এর পদত্যাগের দাবিতে বিক্ষোভ

মধুপুর পৌরসভা আজ নগর পিতার ছোঁয়ায় আলোকিত মডেল শহর

বাগেরহাটে দুই বাসের সংঘর্ষে নিহত ১, আহত ১২

ঠাকুরগাঁওয়ে পুলিশের অভিযানে মাদকদ্রব্য উদ্ধার গ্রেফতার-৪

বিভাগীয় কমিশনার ধনবাড়ী জমিদার বাড়ী পরিদর্শন

কলবাড়ি নেকজেনিয়া ম্যাধমিক বিদ্যালয়ের সভাপতি হলেন সাংবাদিক মাসুম

মধুপুরে আবারও ৫টি কবর থেকে কংকাল চুরি

মধুপুর থানার অফিসার দ্বয়ের বদলি জনিত বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

ফেরদৌস আক্তার রুনা, রচিত ( কাপুরুষ )

পোশাক শ্রমিকদের হঠাৎ বাড়ি ফেরার হিড়িক

কথা রাখলেন না গার্মেন্টস কর্তৃপক্ষ, চাকরিচ্যুত শ্রমিক-দম্পতি

বিজিএমইএ সভাপতি কতৃক শ্রমিক ছাটাই ঘোষণার প্রতিবাদে সংবাদ সম্মেলনে

বিজিএমইএ’র অনুরোধ রাখলো না সাভারের অনেক পোশাক কারখানা!

৯০ এর রাজপথ কাপানো জাসদ নেতা হান্নান ক্যান্সারে আক্রান্ত

কবিতাঃ”হিজুলীর ফুয়াদ চাচা” কবি মোঃ আব্দুল হামিদ

সাভারে পোশাক শ্রমিকদের ঢিলেঢালা ঈদ উৎযাপন

পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন  তুরাগ থানা কৃষকলীগের সাধারণ সম্পাদক মোঃ নাসির উদ্দিন

ট্রাকে ঈদযাত্রা: ধর্ষণের পর হত্যা করা হয় গার্মেন্টসকর্মী মৌসুমীকে

 

Top